Live Cricket ( JEWEL TV)

বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০১০

MAC এড্রেস দিয়ে বের করুন কোন পিসির সাথে IP Conflict হয়েছে

প্রথমে আমরা জেনে নিই MAC এড্রেস কি?
Media Access Control সংক্ষেপে MAC হল নেটওয়ার্ক কার্ডের নির্মাতা কোম্পানী প্রদত্ত একটা নাম্বার যা প্রত্যেকটা কার্ডের জন্য আলাদা। এটাকে হার্ডওয়্যার এড্রেস বা ফিজিক্যাল এড্রেস ও বলা হয়। MAC এড্রেস কে আমরা মোবাইল ফোনের IMEI নাম্বারের সাথে তুলনা করতে পারি। এটি একটি ৪৮ বিটের ১২ ডিজিট হেক্সাডেসিম্যাল নাম্বার। উদাহারন হিসেবে আমার পিসির MAC এড্রেস হল 00:01:6C:9A:DE:0B। এর ম্যধে প্রথম ৬ ডিজিট দিয়ে নেটওয়ার্ক কার্ডের নির্মাতা কোম্পানীর আইডি বুঝায়। যেমন: Intel = 000423, 00A0C9, Usi = 0010C6, Netronix = 000854, 00E07D, Lite-on Comm = 0002E3, Inventec = 00A0D1, Foxconn = 00016C, Canon = 000085, Asustek = 00E018 ইত্যাদি।

এবার মূল প্রসঙ্গে ফিরে আসি, অনেক সময় পিসিতে "There is an IP address conflict with another system on the network" এই মেসেজটি দেখায়। এটা দেখায় যখন দুটো পিসিতে একই আইপি এড্রেস ব্যবহার করা হয়। ধরি আপনার পিসির আইপি এড্রেস 192.168.100.137। এখন অন্য কেই এই আইপিটি ব্যবহারের চেষ্টা করছে বলে আপনি এররটি দেখতে পাচ্ছেন। এক্ষেত্রে নিচের পদ্ধতি অবলম্বন করে খুঁজে বের করতে পারবেন নেটওয়ার্কের কোন পিসিটিতে আপনার আইপি ব্যবহার করার চেষ্টা করা হচ্ছে।

১. Start Menu -> Run এ compmgmt.msc লিখে এন্টার দিন। Computer Management চালু হবে।
২. System Tools -> Event Viewer -> System এ ক্লিক করুন।
৩. ডানপাশে Type: Error(লাল বৃত্তের মধ্য সাদা গুন চিহ্ন যুক্ত আইকন থাকবে) এবং Source: Tcpip লেখা লাইন খুঁজে বের করে ডাবল ক্লিক করুন। Event Properties উইন্ডো চালু হবে।
৪. Description: এ নিচের মত একটা মেসেজ দেখতে পাবেন। একটু খেয়াল করুন, যে পিসির সাথে আপনার পিসির আইপি কনফ্লিক্ট হয়েছে তার MAC এড্রেস দেখাচ্ছে।
"The system detected an address conflict for IP address 192.168.100.137 with the system having network hardware address 00:1A:6B:46:70:61. Network operations on this system may be disrupted as a result."
৫. এবার আমাদেরকে খুঁজে বের করতে হবে এই MAC এড্রেস কার পিসির। এজন্য বিভিন্ন ইউটিলিটি পাওয়া যায়। আমরা ব্যবহার করব Colasoft MAC Scanner। ডাউনলোড করুন এই লিংক থেকে। পাসওয়ার্ড হবে cae.com.bd। আনজিপ করলে Colasoft MAC Scanner 1.1_Portable নামে একটা প্রোগ্রাম পাবেন।
৬. Colasoft MAC Scanner 1.1_Portable চালু করুন।
৭. Start বাটনে ক্লিক করুন। সার্চ করে নেটওয়ার্কে যত পিসি আছে তাদের আইপি এড্রেস, MAC এড্রেস, হোস্ট নেম ইত্যাদি দেখাবে।
৮. Find বাটনে ক্লিক করুন। Find What: এ Event Viewer থেকে পাওয়া MAC এড্রেসটি লিখে Find Next বাটনে ক্লিক করুন।
৯. তালিকা থেকে খুঁজে MAC এড্রেসটি হাইলাইট করবে। Host Name এ দেখুন কি লেখা আছে। এবং সেই অনুযায়ী খুঁজে বের করুন কোন পিসির সাথে আপনার পিসির আইপি কনফ্লিক্ট হয়েছে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন