Live Cricket ( JEWEL TV)

বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০১০

ইন্টারনেটে যে কোন স্থান থেকে আপনার পিসি এক্সেস করুন



 আপনি থাকেন চট্টগ্রামে বিশেষ কাজে ঢাকা এসেছেন এখন আপনার বাসার পিসি থেকে একটা ফাইল দরকার। যেকোন একটা সাইবার ক্যাফেতে বসে ফাইলটা কিভাবে পাবেন? ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক সংক্ষেপে ভিপিএন এর মাধ্যমে এটা করা সম্ভব। হামাচি(Hamachi) হচ্ছে এরকম একটা ফ্রী ভিপিএন সফটওয়্যার। এটি এক কথায় জিরো-কনফিগারেশন ফাইল অর্থাৎ ইয়েস-নেক্সট-ওকে এর মাধ্যমেই ভিপিএন কনফিগার করা সম্ভব। আর ফাইল সাইজ ও খুব ছোট (মাত্র ৮৭৯ কিলোবাইট) ফলে অনায়াসেই ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন। হামাচি ব্যবহার করে যেসব সুবিধা পেতে পারেন তা হল:

* Windows File Sharing
* iTunes
* Remote Desktop
* Remote Assistance
* Network Gaming

ইনস্টলেশন:
১. এই লোকোশন থেকে ডাউনলোড করে সেটাপ রান করুন। নেক্সট দিন। লাইসেন্স এগ্রিমেন্ট ওকে করে নেক্সট দিন।
২. উইন্ডোজ রান হবার সময় হামাচি অটোমেটিক রান হবে কিনা এবং ডেস্কটপে শর্টকাট আইকন থাকবে কিনা তা সিলেক্ট করে নেক্সট দিন।
৩. আপনি যদি ফাইল শেয়ারিং এনাবল রাখতে চান তাহলে টিক চিহ্ন না দিয়ে নেক্সট দিন।
৪. “ইউজ হামাচি বেসিক……” সিলেক্ট করে নেক্সট দিন। ইনস্টল ক্লিক করুন। নেক্সট ক্লিক করে “লন্চ হামাচি” সিলেক্ট করে ফিনিস ক্লিক করুন।
৫. হামাচি রান হবে। নিচের দিকে পাওয়ার অন বাটনে ক্লিক করুন।
৬. একাউন্ট ক্রিয়েট অপশন আসবে। একাউন্ট নেম লিখে ক্রিয়েট ক্লিক করুন।
৭. ক্রিয়েট অর জয়েন নেটওয়ার্কস বাটনে ক্লিক করে ক্রিয়েট এ নিউ নেটওয়ার্কে ক্লিক করুন। নেটওয়ার্কনেম ও পাসওয়ার্ড দিয়ে ক্রিয়েট ক্লিক করুন। আপনার ভিপিএন প্রস্তুত।
অন্য পিসি থেকে এই কম্পিউটারের শেয়ার করা ফাইল এক্সেস করতে চাইলে ১ থেকে ৬ পর্যন্ত ধাপগুলো করে ক্রিয়েট অর জয়েন নেটওয়ার্কস বাটনে ক্লিক করে জয়েন এন এক্সিস্টিং নেটওয়ার্কে ক্লিক করুন। আপনার পিসির নেটওয়ার্কনেম ও পাসওয়ার্ড দিয়ে জয়েন ক্লিক করুন। আপনার পিসির সাথে কানেকশন স্থাপিত হবে এবং আইপি এড্রেস দেখাবে। আইপি এড্রেসে রাইট মাউস ক্লিক করে ব্রাউজ ক্লিক করলে আপনার পিসির শেয়ার করা ফোল্ডারগুলো দেখাবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন