Live Cricket ( JEWEL TV)

বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০১০

মনিটর করুন নেটওয়ার্কের সব কম্পিউটার


আমাদের দেশে ইদানিং অনেক স্কুল/কলেজেই কম্পিউটার ল্যাব আছে। অনেক ক্ষেত্রে দেখা যায় স্কুলের কোমলমতি শিশু-কিশোররা কম্পিউটার ল্যাবে বসে তাদের পড়াশোনার কাজ না করে গেমস, চ্যাটিং সহ আরো অনেক ক্ষতিকর কাজে লিপ্ত হয়ে যায়। তাই স্কুল/কলেজে এমন একটা ব্যবস্থা দরকার যার মাধ্যমে শিক্ষক শ্রেনীর সবগুলো কম্পিউটারের উপর নজরদারি করতে পারেন। এছাড়া যারা সাইবার ক্যাফে পরিচালনা করেন তাদের ও অনেক সময় এই রকম ব্যবস্থার প্রয়োজন হয়। উপরোক্ত বিষয়গুলো মাথায় রেখেই বানানো হয়েছে Classroom Spy Professional সফটওয়্যারটি। এই সফটওয়্যার ব্যবহার করে আপনি নেটওয়ার্কের সবগুলো পিসিতে কি হচ্ছে তা আপনার মনিটরে দেখতে পারবেন। প্রয়োজনে যে কোন কম্পিউটারে আপনি মেসেজ ও পাঠাতে পারবেন ব্যবহারকারীকে সতর্ক করার জন্য।

Classroom Spy Professional সফটওয়্যারটিতে দুটো অংশ আছে। Console এবং Agent। আপনি যে কম্পিউটার থেকে সবগুলো পিসি মনিটর করবেন সেখানে Console ইনস্টল করতে হবে। আর যে পিসিগুলোকে মনিটর করবেন সেখানে Agent ইনস্টল করতে হবে। মূল সেটাপ ফাইলটি চালালে Classroom Spy Professional Console এবং Classroom Spy Agent ইনস্টলের অপশন দেবে প্রয়োজনীয় বাটনটি ক্লিক করলেই সেটাপ শুরু হয়ে যাবে। Console ইনস্টলেশন একদম সোজা yes/ok/next/finish দিলেই শেষ :)। আর Agent ইনস্টলেশনের সময় একটা পাসওয়ার্ড দিতে হবে যা পরবর্তীতে মনিটর করার সময় প্রয়োজন হবে। এবং Start Agent বাটনে ক্লিক করে সার্ভিস চালু করে দিতে হবে।

সবগুলো পিসিতে Agent ইনস্টল করা শেষ হলে আপনার পিসি থেকে Console চালু করুন। প্রথমবার চালু হবার সময় একটা পাসওয়ার্ড সেট করতে হবে যাতে আপনি ছাড়া অন্য কেউ এটা চালু করতে না পারে। কনসোল চালু হয়ে গেলে Add Computer বাটনে ক্লিক করুন। ধরি, আপনি এজেন্ট ইনস্টল করেছেন এমন একটা পিসির আইপি এড্রেস হল 192.168.1.110 এবং সবগুলো এজেন্টে পাসওয়ার্ড 123456 ব্যবহার করেছেন। তাহলে Remote computer (host or IP): তে লিখুন 192.168.1.110, Nickname: এ একটা নাম দিন যেমন: Computer07, Agent's password: এ লিখুন 123456। এবার OK ক্লিক করুন। এভাবে আপনার সবগুলো কম্পিউটার কনসোলে যুক্ত করে নিন।

আপনার কাজ শেষ। সবগুলো কম্পিউটারে কি হচ্ছে তা আপনি Remote Screens ট্যাবে দেখতে পাবেন। একটা জিনিস মনে রাখবেন এই সফটওয়্যারটি ডিফল্ট পোর্ট ব্যবহার করে 5444। তাই কোন ফায়ারওয়াল যদি ব্যবহার করেন তাহলে 5444 কে ওপেন রাখতে হবে। এছাড়া কোন কোন এন্টিভাইরাস এটাকে ভাইরাস হিসেবে ও চিহ্নিত করতে পারে। ডাউনলোড ও বিস্তারিত জানার জন্য এই লিংকে দেখুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন