Live Cricket ( JEWEL TV)

বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১১

জেনুইন করে নিন উইন্ডোজ এক্সপি নিমেষের মধ্যেই: অবশ্যই কাজ হবে

জেনুইন করে নিন উইন্ডোজ এক্সপি নিমেষের মধ্যেই: অবশ্যই কাজ হবে

অনেক দিন পর আবার লিখতে বসলাম। কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভাল। আপনার ভাল থাকার ‍মুহুর্তকে আরো ভাল রাখতে আজ একটি নির্ভরশীল টিপস নিয়ে আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক-
বাংলাদেশে এখনো প্রায় ৯২% কম্পিউটার ব্যবহারকারীগণ অপারেটিং সিষ্টেম হিসেবে উইন্ডোজ এক্সপি ব্যবহার করেন এবং এই অপারেটিং সিষ্টেম ব্যবহার করতে পছন্দ করেন। যদিও বাজারে তার চেয়ে অনেক বেশী ফিচার সম্পন্ন উইন্ডোজ অপারেটিং সিষ্টেম রয়েছে (যেমন- ভিসতা, সেভেন)। এর মূল কারণ, এক্সপি খুব ব্যবহার বান্ধব।
এক্সপি জেনুইন প্রসেসটি শুদ্ধ ভাবে সম্পন করতে হলে আপনাকে অবশ্যই ইন্টারন্টে এক্সপ্লোরার ব্যবহার করতে হবে। মজিলা ফায়ারফক্স, অপেরা কিংবা অন্য ব্রাউজার ব্যবহার করলে হবে না।
ধাপ-০১:
নিম্নে দেওয়া লিংকে যান এবং আপনার অপারেটিং সিষ্টেমটি ভেলিডেট করিয়ে নিন। জেনুইন না হলেও আপনাকে ভেলিডেট করিয়ে নিতে হবে-
“Validate Windows” এ ক্লিক করে আপনার অপারেটিং সিষ্টেমটি ভেলিডেট করিয়ে নিন। পপ-আপ উইন্ডো ওপেন হলে সেটি এক্সেপ্ট করে একটিভ এক্স কন্ট্রোল ইন্সটল করুন।
ধাপ-০২:
ভেলিডেশন প্রক্রিয়া যদি ঠিকভাবে সম্পন্ন হয় তাহলে আপনাকে বলবে “you are a victim of software counterfeit…” অর্থাৎ আপনার অপারেটিং সিষ্টেমটি পাইরেটেড। আর যদি এরকম না বলে তাহলে তো বেঁচে গেলেন, জেনুইন উইন্ডোজের মালিক ।
ধাপ-০৩:
খুবই সিম্পল একটা কাজ, অপারেটিং সিষ্টেমকে জেনুইন করা। শুধু ফাইলটা নিম্নের লিংক থেকে ডাউনলোড করে নিন এবং আনজিপ করুন। জেনুইন নামক ফোল্ডারের ভিতর একটি রেজিষ্ট্রি ফাইল পাবেন। সেটাতে ডাবল ক্লিক করে “ওকে” প্রেস করুন। ব্যস, এটি আপনার রেজিষ্ট্রি পরিবর্তন করে দিবে। কাজ সমাপ্ত। অপারেটিং সিষ্টেমও জেনুইন হয়ে যাবে।
রেজিষ্ট্রি ফাইলটি ইন্সটল হয়ে গেলে কম্পিউটারটি রিষ্টার্ট দিন এবং পুন:রায় ভেলিডেশন করান উপরে উল্লেখিত পদ্ধতি অনুসরন করেই।
আপনি এখন মুক্ত পাখি হয়ে গেলেন। এবার এক্সপির সব ধরনের সার্ভিস উপভোগ করুন স্বয়ং মাইক্রোসফট এর সাইট থেকে কোন রকম সমস্যা ছাড়াই। ব্যবহার করুন মাইক্রোসফট এর ফ্রি এন্টিভাইরাস “Microsoft Security”। কম্পিউটার থাকবে সবচাইতে নিরাপদ, আজ থেকেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন